মেনু নির্বাচন করুন
পাতা

ঘটনাপুঞ্জ

১। সফলতার গল্প

 

চিত্রা নদীর পাড়ে সমৃদ্ধ নড়াইল জেলার সদর উপজেলার শাহবাদ ইউনিয়নের দলজিতপুরে কৃষকদের নিয়ে গড়ে উঠেছে দলজিতপুর সি আই জি  পুরুষ (ফসল) সমবায় সমিতি।

০৫ ই জুলাই ২০১৭ ইং তাদের যাত্রা শুরু হয়। উপজেলা কৃষি অফিস , নড়াইল সদর এর তত্ত্বাবধানে চলছে তাদের কার্যক্রম। উপজেলা কৃষি অফিস থেকে তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। দেওয়া হয় বিভিন্ন কৃষি বিষয়ক প্রদর্শনী। আয়বর্ধন মূলক বিভিন্ন কাজে অংশগ্রহনের জন্য তারা মাসিক ২০০/- টাকা করে জমা করছে। এছাড়া প্রতি বছর জুন ও ডিসেম্বর মাসে অতিরিক্ত ১০০০/- টাকা তারা সঞ্চয় করে। এখন পর্যন্ত তাদের সঞ্চয় ২,৪৬,০০০/- টাকা।

এই সমিতি থেকে তারা বিভিন্ন আয়বর্ধন মূলক কাজে বিনিয়োগ করছে। সমিতি পরিচালনার জন্য করেছে একটি অফিস।

এখন পর্যন্ত  তাদের সদস্য ও সমিতির বাইরের সদস্যদের মাঝে ৮টি ইজি বাইক,২ টি পাওয়ার টিলার , টিঊবওয়েল ১ টি, ১টি রিপার মেশিন, সেচের জন্য ৬টি স্যালো মেশিন ক্রয় করে চুক্তি ভিত্তিক বিতরণ করেছে। এ সকল খাতে বিনিয়োগ করে তাদের লাভ হয়েছে ১,৫০,০০০/- টাকা। গরু মোটাতাজাকরণের একটি প্রকল্প হাতে নিয়েছিল এবং লাভবান হয়েছে।এছাড়া বিভিন্ন ব্যবসায়িক ক্ষেত্রেও তারা বিনিয়োগ করেছে। বিনিয়োগের পাশাপাশি তারা বিভিন্ন সেবামূলক কাজেও অংশগ্রহণ করছে। গত বছর ৬ জন দুঃস্থ রোগিকে ৬০০০/- টাকা অনুদান দিয়েছে। গরিব কৃষকদের মাঝে বিনা লাভে ফসল কর্তনের পর সারের মূল্য পরিশোধ করবে এই শর্তে ঋন দিয়েছে। গত শীত মৌসুমে ৪০টি কম্বল ক্রয় করে দুঃস্থদের মাঝে বিতরন করেছে। একটি হ্যান্ড স্প্রেয়ার মেশিন সকল কৃষকের জন্য উন্মুক্ত রেখেছে। কৃষি বিষয়ক নতুন নতুন প্রযুক্তি গ্রহন করে তারা ফসল উৎপাদন বৃদ্ধি করে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হচ্ছে। উচ্চমূল্য ফসল উৎপাদন ও নিরাপদ ফসল উৎপাদনের দিকে তাদের আগ্রহ দিন দিন বৃদ্ধি পাচ্ছে।  

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter